গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় সুফিয়া কামাল জাতীয় গণগ্রন্থাগার আইইবি ভবন, রমনা, ঢাকা sknpl.portal.gov.bd |
|
সেবা প্রদান প্রতিশ্রুতি (Citizen’sCharter)
০১. ভিশন ও মিশন
ভিশন
জ্ঞানমনস্ক আলোকিত সমাজ বিনির্মাণ।
মিশন
ঢাকা মহানগর ও ঢাকা জেলাসহ দেশের সমগ্র জনগোষ্ঠীকে বিজ্ঞান ও আধুনিক তথ্য-প্রযুক্তিভিত্তিক সুবিধাদি- সম্বলিত সময়-সাশ্রয়ী পাঠকসেবা ও তথ্যসেবা প্রদানের মাধ্যমে
জ্ঞান ও প্রজ্ঞায় বিকশিত ও সমৃদ্ধকরণ।
০২. প্রতিশ্রুত সেবাসমূহ
২.১ নাগরিক সেবা
নং |
সেবার নাম |
সেবা প্রদান পদ্ধতি |
প্রয়োজনীয় কাগজপত্র |
সেবার মূল্য এবং পরিশোধ পদ্ধতি |
সেবা প্রদানেরসময়সীমা |
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা (নাম, পদবি, ফোন নম্বর, ই-মেইল ও কক্ষ নং) |
১ |
২ |
৩ |
৪ |
৫ |
৬ |
৭ |
১ |
পাঠকসেবা |
গ্রন্থাগার সামগ্রী পাঠকদের হাতে পৌঁছানো |
বিশেষ ক্ষেত্রে NID / লাইব্রেরি সদস্য কার্ড |
বিনামূল্যে |
তাৎক্ষণিক |
(১) মোঃ শহীদুল আলম সহকারী পরিচালক কক্ষ নং-১৩১৩ মোবাইল- ০১৯১১৩৯৯৩৬৩ (২) ওমরআরিফচৌধুরী সহকারী লাইব্রেরিয়ান কক্ষ নং- ১৩০৫ মোবাইল- ০১৭২৫৩০১১০৭ omararif.cpl@gmail.com |
২ |
রেফারেন্স সেবা |
রেফারেন্স সামগ্রী সরবরাহের মাধ্যমে |
বিশেষ ক্ষেত্রে NID / লাইব্রেরি সদস্য কার্ড |
বিনামূল্যে |
তাৎক্ষণিক |
(১) সোনিয়া চৌধুরী লাইব্রেরিয়ান (পাঠকসেবা) কক্ষ নং-১৩১২ মোবাইল- ০১৭২৭৩২৯৩৭০ sonia.chawdhury2014@gmail.com
|
৩ |
তথ্যপ্রদানসেবা |
গ্রন্থাগারসংশ্লিষ্টতথ্যসরবরাহের মাধ্যমে |
আবেদনেরপ্রেক্ষিতে |
বিনামূল্যে |
২০ (বিশ)দিন |
(১) মোঃ শহীদুল আলম সহকারী পরিচালক কক্ষ নং-১৩১৩ মোবাইল- ০১৯১১৩৯৯৩৬৩
|
৪ |
পুস্তক ধার সেবা (এককালীন সর্বোচ্চ ২টি পুস্তক) |
গ্রন্থাগারের সদস্যদের ১৫ দিনের জন্য পুস্তক ধার দেয়া ও জমা নেয়ার মাধ্যমে।নির্ধারিত সদস্য ফরম পূরণ করে দাখিল করলে পরবর্তী তিন কার্যদিবসের মধ্যে সদস্য করা হয় । |
আবেদন ফরম
|
বিনামূল্যে |
ইস্যুর তারিখ থেকে ১৫ (পনের)দিন |
(১) মোঃ শহীদুল আলম সহকারী পরিচালক কক্ষ নং-১৩১৩ মোবাইল- ০১৯১১৩৯৯৩৬৩ (২) ওমরআরিফচৌধুরী সহকারী লাইব্রেরিয়ান কক্ষ নং- ১৩০৫ মোবাইল- ০১৭২৫৩০১১০৭ omararif.cpl@gmail.com |
৫ |
দৈনিক পত্রিকা সেবা |
দৈনিক পত্রিকা পাঠকদের হাতে পৌঁছানো |
সরাসরিসরবরাহ |
বিনামূল্যে |
তাৎক্ষণিক |
(১) সোনিয়া চৌধুরী লাইব্রেরিয়ান (পাঠকসেবা) কক্ষ নং-১৩১২ মোবাইল- ০১৭২৭৩২৯৩৭০ sonia.chawdhury2014@gmail.com
(২) ওমরআরিফচৌধুরী সহকারী লাইব্রেরিয়ান কক্ষ নং- ১৩০৫ মোবাইল- ০১৭২৫৩০১১০৭ omararif.cpl@gmail.com |
৬ |
পুরাতন পত্রিকা সেবা |
পাঠকদের আবেদনের প্রেক্ষিতে |
আবেদনপত্রে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের অনুমোদনক্রমে |
বিনামূল্যে |
সকাল ৯:০০ টা থেকে দুপুর ০১:০০ টা পর্যন্ত |
(১) মোঃ শহীদুল আলম সহকারী পরিচালক কক্ষ নং-১৩১৩ মোবাইল- ০১৯১১৩৯৯৩৬৩ (২) ওমরআরিফচৌধুরী সহকারী লাইব্রেরিয়ান কক্ষ নং- ১৩০৫ মোবাইল- ০১৭২৫৩০১১০৭ omararif.cpl@gmail.com |
৭ |
সুফিয়া কামাল জাতীয় গণগ্রন্থাগার সম্পর্কিত ওয়েব পোর্টাল সেবা প্রদান |
সুফিয়া কামাল জাতীয় গণগ্রন্থাগার ওয়েব পোর্টাল ব্রাউজিং,e-token , e-book ও online catalogs |
sknpl.portal.gov.bd
|
বিনামূল্যে |
তাৎক্ষণিক |
(১) মো: আল-মামুন হাওলাদার লাইব্রেরিয়ান কক্ষ নং-১৩১৪ মোবাইল-০১৭৪৫৩০৭৩২৫ mamun35du@gmail.com
(২) শাম্মী আকতার লাইব্রেরিয়ান কক্ষ নং- ১৪০৪ মোবাইল- ০১৭১০৬৯৪০৫৭ shammeakter.cpl@gmail.com
|
৮ |
সম্প্রসারণ মূলক সেবা (Extension Service) |
জাতীয় দিবস (২১শে ফেব্রুয়ারি/ শহীদ দিবস, ১৭ মার্চ জাতীর পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিবস ও জাতীয় শিশু দিবস, ২৬ মার্চ/স্বাধীনতা ও জাতীয় দিবস, ১৪ এপ্রিল/১লা বৈশাখ, ১৫ আগস্ট/ জাতীয় শোক দিবস, ১৬ ডিসেম্বর/মহান বিজয় দিবস)
বিশেষ দিবস (২৫ মে/ নজরুল জন্ম জয়ন্তী) উদযাপন উপলক্ষ্যে রচনা ও চিত্রাংকনসহ বিভিন্ন প্রতিযোগিতা অনুষ্ঠানের আয়োজনের মাধ্যমে। |
স্কুলের পরিচয়পত্র / NID |
বিনামূল্যে |
বিজ্ঞপ্তি প্রচারের পর থেকে দুই মাস |
(১) মোঃ শহীদুল আলম সহকারী পরিচালক কক্ষ নং-১৩১৩ মোবাইল- ০১৯১১৩৯৯৩৬৩
(২) মো: আল-মামুন হাওলাদার লাইব্রেরিয়ান কক্ষ নং-১৩১৪ মোবাইল-০১৭৪৫৩০৭৩২৫ mamun35du@gmail.com
(৩) ওমরআরিফচৌধুরী সহকারী লাইব্রেরিয়ান কক্ষ নং- ১৩০৫ মোবাইল- ০১৭২৫৩০১১০৭ omararif.cpl@gmail.com |
৯ |
পুস্তক পাঠে আগ্রহ সৃষ্টির জন্য পুস্তক প্রদর্শনী |
বিদ্যমান ও নতুন পুস্তক সম্পর্কে নতুন নতুন তথ্য অবহিত করণের মাধ্যমে |
সরাসরিসরবরাহ |
বিনামূল্যে |
সর্ব্বোচ্চ ১০ (দশ) দিন |
(১) মো: আল-মামুন হাওলাদার লাইব্রেরিয়ান কক্ষ নং-১৩১৪ মোবাইল-০১৭৪৫৩০৭৩২৫ mamun35du@gmail.com
(২) ওমরআরিফচৌধুরী সহকারী লাইব্রেরিয়ান কক্ষ নং- ১৩০৫ মোবাইল- ০১৭২৫৩০১১০৭ omararif.cpl@gmail.com |
১০ |
সাপ্তাহিকবিশেষলার্নিংসেশন |
সমসাময়িকগুরুত্বপূর্ণবিষয় ও শিক্ষামূলকবিষয়েরওপরবিষয়ভিত্তিকঅভিজ্ঞশিক্ষাবিদ, পেশাজীবী ও বরেণ্যব্যক্তিগণসুফিয়াকামালজাতীয়গণগ্রন্থাগারেপ্রতিরবিবারলার্নিংসেশনপরিচালনাকরেন। |
অনলাইনেরেজিস্ট্রেশনেরমাধ্যমে রেজিস্ট্রেশনফরম |
বিনামূল্যে |
সেশনেরব্যাপ্তি ০১ (এক) ঘন্টা |
(১) মোঃ শহীদুল আলম সহকারী পরিচালক কক্ষ নং-১৩১৩ মোবাইল- ০১৯১১৩৯৯৩৬৩ shaheedulalam25@gmail.com
(২) মো: আল-মামুন হাওলাদার লাইব্রেরিয়ান কক্ষ নং-১৩১৪ মোবাইল-০১৭৪৫৩০৭৩২৫ mamun35du@gmail.com
|
২.২দাপ্তরিকসেবা/ প্রাতিষ্ঠানিকসেবা
নং |
সেবার নাম |
সেবা প্রদান পদ্ধতি |
প্রয়োজনীয় কাগজপত্র |
সেবার মূল্য এবং পরিশোধ পদ্ধতি |
সেবা প্রদানের সময়সীমা |
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা (নাম, পদবি, ফোন নম্বর, ই-মেইল ও কক্ষ নং) |
১ |
২ |
৩ |
৪ |
৫ |
৬ |
৭ |
১ |
ঢাকা জেলার বেসরকারি পাঠাগারসমূহের তালিকাভুক্তিকরণ এবং সনদ প্রদান |
নীতিমালা অনুযায়ী সংশ্লিষ্ট পাঠাগারের আবেদনের প্রেক্ষিতে পরিদর্শনের মাধ্যমে |
নির্ধারিতফরমেআবেদনসহপ্রয়োজনীয় কাগজপত্র |
বিনামূল্যে |
আবেদনের পর থেকে ৩০ (ত্রিশ) কর্মদিবস
|
(১) সোনিয়া চৌধুরী লাইব্রেরিয়ান (পাঠকসেবা) কক্ষ নং-১৩১২ মোবাইল- ০১৭২৭৩২৯৩৭০ sonia.chawdhury2014@gmail.com
(২) শাম্মী আকতার লাইব্রেরিয়ান কক্ষ নং- ১৪০৪ মোবাইল- ০১৭১০৬৯৪০৫৭ shammeakter.cpl@gmail.com |
০৩. আওতাধীনদপ্তর/ সংস্থা/ অন্যান্যপ্রতিষ্ঠানকর্তৃকপ্রদত্তসেবা:
সুফিয়া কামাল জাতীয় গণগ্রন্থাগার, ঢাকা এর অধীন জেলা সরকারি গণগ্রন্থাগারসমূহের সিটিজেন চার্টার স্ব স্ব গ্রন্থাগারের ওয়েবসাইটে সংযুক্ত আছে। ঢাকা বিভাগের
জেলাসমূহের গণগ্রন্থাগারের ওয়েবসাইটের নমূনা: publiclibrary.জেলার নাম.gov.bd
উদাহরণ: publiclibrary.tangail.gov.bd
০৪. আপনারকাছেআমাদেরপ্রত্যাশা
ক্রমিক নং |
প্রতিশ্রুত/কাঙ্ক্ষিত সেবা প্রাপ্তির লক্ষ্যে করণীয়। |
১ |
পাঠকক্ষের সময়সীমা অনুযায়ী পাঠকসেবা ও তথ্যসেবা গ্রহণ। |
২ |
নির্ধারিত ফরমে যথাযথভাবে পূরণকৃত আবেদন জমা প্রদান। |
৩ |
সঠিক পদ্ধতিতে প্রয়োজনীয় ফি পরিশোধকরণ। |
৪ |
সাক্ষাতের জন্য নির্ধারিত সময়ের পূর্বেই উপস্থিত থাকা। |
০৫. অভিযোগব্যবস্থাপনাপদ্ধতি (GRS)
সেবা প্রাপ্তিতে অসন্তুষ্ট হলে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার সঙ্গে যোগাযোগ করুন। তাঁর নিকট থেকে সমাধান পাওয়া না গেলে নিম্নোক্ত পদ্ধতিতে যোগাযোগ করে আপনার সমস্যা
অবহিত করুন।
ক্র. নং |
কখনযোগাযোগকরবেন |
কারসঙ্গেযোগাযোগকরবেন |
যোগাযোগেরঠিকানা |
নিষ্পত্তিরসময়সীমা |
১ |
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা সমাধান দিতে ব্যর্থ হলে |
অভিযোগ নিষ্পত্তিকারী কর্মকর্তা (অনিক) |
ফিরোজা পারভীনপ্রিন্সিপাল লাইব্রেরিয়ান (উপপরিচালক)সুফিয়া কামাল জাতীয় গণগ্রন্থাগার, কক্ষ নং-১৩১০ ফোন:- +৮৮-০২-৫৮৬১৫৩৩৭, মোবাইল- ০১৯৪৮-২০৫২৫৭ferozapervindpl@gmail.com |
৩০ (ত্রিশ) কর্মদিবস |
২ |
অভিযোগ নিষ্পত্তি কর্মকর্তা নির্দিষ্ট সময়ে সমাধান দিতে না পারলে |
আপীল কর্মকর্তা |
মোছা : মরিয়ম বেগম পরিচালক (উপসচিব) গণগ্রন্থাগার অধিদপ্তর ফোন - +৮৮-০২৯৬৭০০৫১ moriumbegumkona@gmail.com |
২০ (বিশ) কর্মদিবস |
৩ |
আপিল কর্মকর্তা নির্দিষ্ট সময়ে সমাধান দিতে না পারলে |
মন্ত্রিপরিষদ বিভাগের অভিযোগব্যবস্থাপনা সেল |
অভিযোগ গ্রহণ কেন্দ্র ৫ নং গেইট, বাংলাদেশ সচিবালয়, ঢাকা www.grs.gov.bd |
৬০ (ষাট) কর্মদিবস |